ফেসবুকে ভিডিও অটো প্লে ডিসেবল করতে হয় কিভাবে

যে কোনো প্লাটফর্মে ভিডিও স্ট্রিমিং এর জন্য অনেক ভালো একটি ফিচার হলো ভিডিও অটো প্লে। এমনকি আমাদের রেগুলার ব্যবহৃত সোশাল মিডিয়া ফেসবুকও এই ফিচার রয়েছে। আপনি যদি ভিডিও স্ট্রিমিং করার জন্য ফেসবুক যান তাহলে এটা আপনার জন্য অনেক ভালো একটি ফিচার হতে পারে। এতে করে আপনি নিউজ ফীড স্ক্রল করার সময় আপনার সামনে আসলে সেটা অটো প্লে হবে। এমনকি অটো প্লে ফিচারের কারণে ভিডিওর কিছু অংশ ভিডিওটি আপনার সামনে আসার আগেই লোড হয় ফলে ভিডিও আপনার সামনে আসার সাথে সাথেই সেটা প্লে হয়ে যায়। যারা ফেসবুক ভিডিও স্ট্রিমিং করেন তাদের কাছে চটপট ভিডিও প্লে করার জন্য এটি অসাধারণ একটি ফিচার। আর আপনি যদি ওয়াইফাই থেকে ইন্টারনেট ইউজ করেন তাহলে তো কোনো কথাই নেই। কিন্তু সমস্যাটা তখনই হয় যখন আপনি সেলুলার ডেটা দিয়ে ইন্টারনেট ইউজ করেন এবং আপনি ভিডিও স্ট্রিমিং এর উদ্যেশ্য নিয়ে ফেসবুক ইউজ করেন না। এতে আগে থেকে ভিডিও লোড হওয়ার কারণে এবং ভিডিও প্লে হওয়ার কারণে বেশ কিছু এক্সট্রা ডেটা খরচ হয়ে যায়। তো আপনি অটো প্লে ডিসেবল করে এই এক্সট্রা ডেটা লস থেকে মুক্তি পেতে পারেন। তো আপনি যদি ফেসবুক এ ভিডিও অটো প্লে ডিসেবল করতে চান তাহলে নিচের স্টেপগুলো ফলো করুন।


How To Desable Video Auto Play On Facebook?

স্টেপ ১: প্রথমেই ফেসবুক অ্যাপ ওপেন করে ফেসবুক নেভিগেশন বারে থাকা মেনু আইকন এ ক্লিক করে মেনুতে প্রবেশ করুন।


স্টেপ ২: মেনুতে প্রবেশ করার পর নিচের দিকে স্ক্রল করে সেটিংস এবং প্রাইভেসি অপশনে ক্লিক করুন।


স্টেপ ৩: সেটিংস এবং প্রাইভেসি অপশনে ক্লিক করার পর সেটিংস এবং প্রাইভেসি ড্রপডাউন এ থাকা অপশনগুলো থেকে সেটিংস অপশনে ক্লিক করুন।


স্টেপ ৪: সেটিংস এ প্রবেশ করার পর সেটিংস পেজের একেবারে নিচের দিকে স্ক্রল করে দেখুন সেখানে মিডিয়া এবং কন্টাক্ট নামে একটি অপশন আছে সেটাতে ক্লিক করুন।


স্টেপ ৫: মিডিয়া এবং কন্টাক্ট পেজে থাকা অপশন গুলোর মধ্য থেকে অটো প্লে অপশনে ক্লিক করুন।


স্টেপ ৬: অটো প্লে সেটিংস এ আপনি তিনটি অপশন পাবেন। 
আপনি যদি চান যে কখনোই ভিডিও অটো প্লে হবে না তাহলে সিম্পলি Never Autoply Videos অপশনে ক্লিক করুন তাহলেই অটো প্লে বন্ধ হয়ে যাবে। 
আপনি যদি চান শুধু মাত্র ওয়াইফাই নেটওয়ার্ক এ ভিডিও অটো প্লে হবে তাহলে On Wi-fi Connections Only অপশনে ক্লিক করুন।
আর আপনি যদি চান সব নেটওয়ার্ক এ ভিডিও অটোপ্লে হবে তাহলে On Mobile Deta and Wi-fi connections অপশনে ক্লিক করুন।




Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.