কিভাবে ইনস্টাগ্রাম একাউন্ট ডিলেট অথবা ডিএকটিভ করতে হয়


ইনস্টাগ্রাম ফেসবুকের তৈরি আরেকটি জনপ্রিয় সোশাল ওয়েবসাইট। সবাই এটাকে বেশিরভাগ ক্ষেত্রে ইমেজ এবং ভিডিও দেখার কাজে ইউজ করে। যেহেতু আপনি এই আর্টিকেল ওপেন করেছেন তাই ধরে নিচ্ছি আপনার একটি ইনস্টাগ্রাম একাউন্ট আছে আর আপনি সেটা ডিএকটিভ করতে চান। আর যদি তাই হয় তাহলে সম্পূর্ণ আর্টিকেল পড়ার অনুরোধ রইলো।
ইনস্টাগ্রাম একাউন্ট মূলত দুই ভাবে ডিএকটিভ করা যায়। এখানে দুটো পদ্ধতিই দেখানো হবে।
  • টেম্পোরারি ডিএকটিভ
  • পার্মানেন্টলি ডিলেট

আমরা স্টেপগুলো ব্রাউজার ইউজ করে কমপ্লিট করবো কেননা ইনস্টাগ্রাম অ্যাপ থেকে করতে হলে আপনাকে বার বার ব্রাউজার ওপেন করতে হবে এবং অ্যাপ ওপেন করতে হবে। তাই আমি কাজগুলো ব্রাউজার ইউজ করে করবো। আপনাদেরও ব্রাউজার ইউজ করে করার জন্য রেকমেন্ড করলাম। 

টেম্পোরারি ডিএকটিভ

প্রথমেই একটি ব্রাউজার থেকে ইনস্টাগ্রামে লগইন করুন। এবার নিচের নেভিগেশন বারে থাকা প্রোফাইল আইকন এ ক্লিক করুন এবং প্রোফাইলে প্রবেশ করার পর এডিট প্রোফাইল সিলেক্ট করুন। পরবর্তী পেজে নিচের দিকে স্ক্রল করে Temporarily Disable Account সিলেক্ট করুন।

 এবার একাউন্ট ডিসেবল করার কারণ সিলেক্ট করে আপনার পাসওয়ার্ড দিয়ে Temporarily Disable Account বাটনে ক্লিক করুন।

তাহলেই আপনার একাউন্ট ইনস্টাগ্রাম থেকে টেম্পোরারি রিমুভ হয়ে যাবে। আপনি পরে ইচ্ছা হলেই আবার আপনার একাউন্ট আবার লগইন করে অ্যাকসেস করতে পারেন। এতে আপনার সকল ফলোয়ার, ফটো, ভিডিও এগুলো ইনস্টাগ্রামে থেকেই যাবে। তবে একাউন্ট ডিএকটিভ থাকা অবস্থায় সেগুলো কেউ দেখতে পাবে না। তবে আপনি যদি আপনার সকল ডেটা ইনস্টাগ্রাম থেকে পার্মানেন্টলি ডিলেট করে দিতে চান তাহলে নিচের পদ্ধতি অনুসরণ করুন।

পার্মানেন্টলি ডিলেট

ব্রাউজার থেকে ইনস্টাগ্রামে প্রবেশ করে নিচের নেভিগেশন বার থেকে প্রোফাইল আইকন এ ক্লিক করুন। এবার প্রোফাইলে প্রবেশ করার পর টপ লেফট কর্নারে থাকা সেটিংস মেনু থেকে হেল্প সেন্টারে প্রবেশ করুন।

হেল্প সেন্টার এ প্রবেশ করার পর উপরে থাকা সার্চ বারে "Delete My Instagram Account"  লিখে সার্চ করে সার্চ রেজাল্ট থেকে উপরের রেজাল্টটা সিলেক্ট করুন। এবার নিচের দিকে স্ক্রল করে লিংকে ক্লিক করুন। সবশেষে আগের মতোই একাউন্ট ডিলেট করার কারণ সিলেক্ট করে পাসওয়ার্ড দিয়ে Permanently delete my account বাটনে ক্লিক করুন। এবং কনফার্ম করতে বললে ok সিলেক্ট করুন।


তাহলেই আপনার একাউন্ট পার্মানেন্টলি ডিলেট হয়ে যাবে।এতে করে আপনার সব ফলোয়ার, ফটো, ভিডিও এগুলো ইনস্টাগ্রামে থেকে ডিলেট হয়ে যাবে। তবে একাউন্ট ডিলেট করার সময় অবশ্যই সতর্ক থাকবেন কেননা একবার একাউন্ট ডিলেট হয়ে গেলে পরে টা রিকোভার করা অনেক কষ্টকর। তাই ডিলেট করার আগে অবশ্যই ভেবে নেবেন।


Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.